ইনস্টলিং ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস বিখ্যাত তার ৫ মিনিটের ইনস্টলেশন সিস্টেমের জন্য, তবে সত্যি কথা বলতে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে এক মিনিটের বেশি লাগে না। নিজের মেশিন বা ক্লাউড/ভিপিএস/শেয়ার্ড/ডেডিকেটেড সার্ভার ছাড়াও অনেক ফ্রি ওয়ার্ডপ্রেস হোস্টিং সার্ভিস আছে। শুধু একটি ব্লগ চালানোই যদি আপনার টার্গেট হয় তাহলে ওয়ার্ডপ্রেস ডট কম (wordpress.com) ব্যবহার করে দেখতে পারেন, সহজে এবং বিনামূল্যে যদি ওয়ার্ডপ্রেসের ডেভেলপমেন্ট করতে চান তাহলে প্যাগোডাবক্স (pagodabox.com), ফোর্টর‍্য্যাবিট (fortrabbit.com) বা ওপেনশিফট (openshift.com) ব্যবহার করে দেখতে পারেন।

নিজের মেশিনে বা ভিপিএস/ক্লাউড/ডেডিকেটেড সার্ভারে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার জন্য আগে ঠিকমত অ্যাপাচি, মাইএসকিউএল এবং পিএইচপি কনফিগার করে ফেলুন। এরপর একটি ভার্চুয়াল হোস্ট তৈরী করুন, আমি ধরে নিলাম আপনার ভার্চুয়াল হোস্টের নাম “local.mywp.dev” যা কিনা “/var/www/mywp” ফোল্ডারের সাথে ম্যাপ করা আছে। আপনি আপনার সুবিধামত যেকোন ফোল্ডারে ম্যাপ করে নিতে পারেন ভার্চুয়াল হোস্ট কনফিগারেশনের মাধ্যমে।

স্টেপ ১: http://wordpress.org এখান থেকে ওয়ার্ডপ্রেসের লেটেস্ট ভার্সন নামিয়ে নিন এবং ফাইলটি আনজিপ করুন।

স্টেপ ২: আনজিপ করা ফোল্ডার থেকে সমস্ত ফাইল কপি করুন আপনার ভার্চুয়াল হোস্ট এর ফোল্ডারে  , এই আর্টিকেলে আমি ধরে নিয়েছি ফোল্ডারটি হল /var/www/mywp

স্টেপ ৩: ইনস্টলেশনের সময় ওয়ার্ডপ্রেস নিজে নিজে কনফিগারেশন ফাইল সেভ করার চেষ্টা করে। সুতরাং ওয়ার্ডপ্রেসের এই ফোল্ডারে ওয়ার্ডপ্রেসকে নতুন ফাইল তৈরি করার জন্য পারমিশন দেয়া লাগবে। আপনি যদি উইন্ডোজ ব্যবহারকারী হন তাহলে এই স্টেপের জন্য আলাদা কিছু করার দরকার নাই। কিন্তু লিনাক্স এবং ম্যাক ব্যবহারকারী রা অনুগ্রহ করে আপনার ওয়ার্ডপ্রেস ফোল্ডারে রাইট অ্যাকসেস দিয়ে নেবেন, ইনস্টলেশন শুরু করার আগে। নাহলেও কোন সমস্যা নাই, জাস্ট ওয়ার্ডপ্রেসের তৈরি করা কনফিগ ফাইলটি আপনার ম্যানুয়ালী সেভ করা লাগবে।

লিনাক্স ব্যবহারকারীরা সহজে আরেকটি কাজ করতে পারেন, সেটা হল ডিরেক্টরীর পারমিশন “০৬৪৪” এ সেট করে ওনার/মালিক হিসেবে আপনার অ্যাপাচির ইউজার (সাধারণত www-data) কে সেট করে দিতে পারেন। বিস্তারিত জানার জন্য উপসংহার দেখুন। শেয়ারড হোস্টিংয়ে যেহেতু এই পারমিশনের ঝামেলা টা “phpSUExec” দিয়ে অটোমেটিকালি ম্যানেজ করা হয়, তাই এটা নিয়ে আপাতত মাথা ঘামানোর দরকার নেই

স্টেপ ৪: এবার আপনাকে একটি নতুন মাইসিকুয়েল ডেটাবেজ তৈরী করা লাগবে। আগে থেকে তৈরী করে রাখা কোন ডেটাবেজও ব্যবহার করতে পারেন, তবে বিশেষ কোন সীমাবদ্ধতা না থাকলে নতুন ডেটাবেজ তৈরী করে নেয়া সুবিধাজনক। ডেটাবেজ তৈরী করার জন্য পিএইচপিমাইঅ্যাডমিন অথবা আপনার পছন্দের মাইসিকুয়েল টুল ব্যবহার করুন।

স্টেপ ৫: মনে আছে, আমরা ধরে নিয়েছিলাম যে আপনার ভার্চুয়াল হোস্টের নাম local.mywp.dev ? সুতরাং ব্রাউজারে এসে http://local.mywp.dev এ আসলেই আপনি নিচের মত করে একটি স্ক্রিন দেখতে পাবেন। এখানে উল্লেখযোগ্য বিষয় হল টেবিলের প্রিফিক্স ঠিক করা। আমি সাজেস্ট করব র‍্য্যান্ডম একটা কিছু দিয়ে দিতে। বাকি ফিল্ডগুলোতে প্রয়োজনীয় ডেটা দিয়ে নেক্সট স্টেপে যান। যদি পারমিশন ঠিক থাকে, ওয়ার্ডপ্রেস নিজে নিজেই কনফিগারেশন ফাইল সেভ করে ফেলবে, অথবা আপনাকে সমস্ত কনটেন্ট দিবে কপি করে ম্যানুয়ালী এই ফাইল সেভ করার জন্য। নেক্সট স্টেপে গিয়ে আপনার ব্লগের টাইটেল, আপনার ইমেইল অ্যাড্রেস, ইউজার নেম, পাসওয়ার্ড ইত্যাদি দিয়ে সেভ করুন

ব্যাস হয়ে গেল ওয়ার্ডপ্রেস ইনস্টল করা

ইনস্টলেশন পরবর্তী করণীয়:

যদি আপনি নিজের মেশিনে বা ভিপিএস/ডেডিকেটেড সার্ভারে ইনস্টল করেন তাহলে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার পরে কনফিগারেশন ফাইল ওপেন করে নিচের ইনস্ট্রাকশন দুটো লিখুন।

প্রথম লাইনের জন্য ওয়ার্ডপ্রেস আপনাকে সহজেই প্লাগইন বা থিম ইনস্টল করতে দিবে রিপোজিটরী থেকে, কোন এফটিপি ডিটেইলসের জন্য ঝামেলা না করে।

আর দ্বিতীয় লাইনের জন্য ওয়ার্ডপ্রেসের অ্যাডমিন প্যানেল থেকে সরাসরি ফাইল এডিট করার সুবিধা বন্ধ হবে। এটা সিকিউরিটির জন্য আবশ্যক।

 

উপসংহার:

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এবং ডেভেলপার, সবার জন্যই এটা অত্যন্ত চমৎকার একটি সিএমএস প্ল্যাটফর্ম। ওয়ার্ডপ্রেস প্রথম প্রথম শুধু ব্লগিংয়ের জন্য তৈরী হলেও বর্তমানে এর অত্যন্ত শক্তিশালী এপিআই এবং ফিচার সমূহের জন্য ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপ করা অনেক সহজ। একটু পড়াশোনা এবং প্র‍্য্যাকটিস করলেই আপনি দ্রুত দক্ষ হয়ে উঠবেন এই ক্ষেত্রে

বাই দ্য ওয়ে, সিকিউরিটি এবং ফাইল পারমিশন নিয়ে আরোও পড়াশোনা করতে চাইলে নিচের লিঙ্ক গুলো ভিজিট করে দেখুন

১. http://codex.wordpress.org/Changing_File_Permissions
২. http://codex.wordpress.org/Hardening_WordPress
৩. http://digwp.com/2010/07/wordpress-security-lockdown 

আগামী আর্টিকেলে আমরা ওয়ার্ডপ্রেসের কনফিগারেশন ফাইলের বেশ কিছু টিপস এবং ট্রিকস নিয়ে জানব

 

8 thoughts on “ইনস্টলিং ওয়ার্ডপ্রেস”

    1. থিম ডিজাইন নিয়ে লেখা শুরু করব পরশুদিন থেকে

  1. salam…. ami web site tayri korte pari but FTP er maddome kivabe host-e rakhte hoy plz mail-e holeo janaben r blogspot k host hisabe babohar kora jabe ki?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *